শনিবার, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১২ই শাওয়াল, ১৪৪৫ হিজরি, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
বিশ্বে প্রথম করোনা টিকা নিয়ে এলো রাশিয়া: পুতিন Reviewed by Momizat on . বিশ্বে প্রথম করোনা টিকা নিয়ে এলো রাশিয়া: পুতিন ডেইলি চিরন্তনঃ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, তার দেশ বিশ্বের প্রথম করোনাভাইরাসের টিকা উদ্ভাবক করেছ বিশ্বে প্রথম করোনা টিকা নিয়ে এলো রাশিয়া: পুতিন ডেইলি চিরন্তনঃ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, তার দেশ বিশ্বের প্রথম করোনাভাইরাসের টিকা উদ্ভাবক করেছ Rating: 0
You Are Here: Home » আন্তর্জাতিক » বিশ্বে প্রথম করোনা টিকা নিয়ে এলো রাশিয়া: পুতিন

বিশ্বে প্রথম করোনা টিকা নিয়ে এলো রাশিয়া: পুতিন

বিশ্বে প্রথম করোনা টিকা নিয়ে এলো রাশিয়া: পুতিন

PicsArt_08-11-07.04.43

ডেইলি চিরন্তনঃ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, তার দেশ বিশ্বের প্রথম করোনাভাইরাসের টিকা উদ্ভাবক করেছে। রাশিয়ান মন্ত্রীদের সঙ্গে এক ভিডিও সম্মেলনে এ কথা জানান পুতিন। ওই সম্মেলন দেশটির টেলিভিশনে সম্প্রচার করা হয়। খবর বিবিসি ও রয়টার্সের।

দেশটিতে স্থানীয়ভাবে তৈরি কোভিড-১৯ ভ্যাকসিন দু’মাস ধরে মানুষের ওপর পরীক্ষা করার পর সেটির ব্যবহারিক প্রয়োগের অনুমোদন দেওয়া হলো।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা রাশিয়ার টিকার যথাযথ ট্রায়াল নিয়ে সন্দেহ প্রকাশ করে আসছিলেন। সম্প্রতি এ বিষয়ে প্রতিষ্ঠিত নিয়মকানুন মেনে চলার ব্যাপারে আহ্বান জানায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এর মধ্যেই টিকা নিয়ে এ ঘোষণা দিল দেশটি। রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরাশকো বলেছেন, ‘এই ভ্যাকসিন খুবই কার্যকর ও নিরাপদ প্রমাণিত হয়েছে। কয়েক হাজার মানুষের ওপর এটির ট্রায়াল অব্যাহত থাকবে।
আর পুতিন বলেছেন, এই ভ্যাকসিন প্রয়োজনীয় সব পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে। এখন তিনি এই ভ্যাকসিনের গণউৎপাদন চান। রাশিয়ান প্রেসিডেন্ট জানান, তার এক মেয়েও এই ভ্যাকসিন নিয়েছেন এবং শরীরের তাপমাত্রা কিছুটা বাড়ার পর তিনি পুরোপুরি সুস্থ বোধ করেছেন।

বর্তমানে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যসহ বিশ্বের বেশ কয়েকটি একাধিক টিকার ট্রায়াল এই মুহূর্তে চলছে। এ মাসের শুরুতে আমেরিকার সংক্রামক ব্যাধি বিশেষজ্ঞ অ্যান্টনি ফাউচি বলেছিলেন, ভ্যাকসিন কারো ওপর প্রয়োগ করার আগে রাশিয়া আসলেই তা যথাযথভাবে পরীক্ষা করে দেখবে বলে তিনি আশা করেন।

রাশিয়া যে পরিমাণ দ্রুততার সঙ্গে এই টিকা তৈরির কাজ চালাচ্ছিল তাতে পশ্চিমা দেশগুলোর বিজ্ঞানীরা উদ্বেগ প্রকাশ করেছিলেন। তাদের ভাষ্য, দ্রুত টিকা আনার জন্য কর্তৃপক্ষের চাপের মুখে রুশ গবেষকরা সম্ভবত পরীক্ষা পদ্ধতিতে কাটছাঁট করতে পারেন।

About The Author

Number of Entries : 4058

Leave a Comment

সম্পাদক ও প্রকাশক মো: ইকবাল হোসেন
অফিস: ৯ নং সুরমা মার্কেট,৩য় তলা সিলেট।
ইমেইল-dailychironton@gmail.com
ওয়েব-www.dailychironton.com
মোবাইল-০১৭১৬-৯৬৯৯৭৮

© 2015 Powered By dailychironton.Designed by M.A.Malek

Scroll to top