শনিবার, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১২ই শাওয়াল, ১৪৪৫ হিজরি, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
বিপুল ভোটে আবারও নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা Reviewed by Momizat on . বিপুল ভোটে আবারও নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা ডেইলি চিরন্তনঃ বিপুল জন রায় নিয়ে আবারও নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী নির্বাচিত হলেন সমকালীন বিশ্বের অন্যতম বিপুল ভোটে আবারও নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা ডেইলি চিরন্তনঃ বিপুল জন রায় নিয়ে আবারও নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী নির্বাচিত হলেন সমকালীন বিশ্বের অন্যতম Rating: 0
You Are Here: Home » আন্তর্জাতিক » বিপুল ভোটে আবারও নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা

বিপুল ভোটে আবারও নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা

বিপুল ভোটে আবারও নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা

PicsArt_10-18-11.12.41

ডেইলি চিরন্তনঃ বিপুল জন রায় নিয়ে আবারও নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী নির্বাচিত হলেন সমকালীন বিশ্বের অন্যতম আলোচিত ব্যক্তিত্ব জাসিন্ডা অ্যার্ডন। সম্ভবত কয়েক দশকের মধ্যে এই প্রথম দেশটিতে একক-দলীয় সরকার গঠন হতে যাচ্ছে। বার্তা সংস্থা রয়টার্স ও এএফপির খবরে এমন তথ্য পাওয়া গেছে।
আজ শনিবার (১৭ অক্টোবর) অনুষ্ঠিত নির্বাচনে বিপুল ভোটে জয় পান জাসিন্ডা অ্যার্ডন।
মহামারী করোনাভাইরাস মোকাবেলায় তার দারুণ সফলতার জন্যই জনগণ ফের তাকে প্রধানমন্ত্রী হিসেবে বিছে নিয়েছেন বলে বিশ্লেষকরা দাবি করছেন। এর মধ্য দিয়ে তার সংস্কার এজেন্ডা বাস্তবায়নের সুযোগ পেয়ে গেলেন তিনি।

দুই তৃতীয়াংশ ভোট গণনা হয়েছে। যার মধ্যে ৪৯ দশমিক দুই শতাংশ ভোট পেয়েছে আর্ডার্নের লেবার পার্টি। অর্থাৎ দেশটির পার্লামেন্টের ১২০ আসনের মধ্যে ৬৪টিতে তার দল জয়ী হওয়ার আভাস দিচ্ছে।
১৯৯৬ সালে সমানুপাতিক ভোটিং ব্যবস্থা গ্রহণের পর নিউজিল্যান্ডে এই প্রথম কোনো দল এত বেশি আসনে জয়ী হতে যাচ্ছে।
ওয়েলিংটনের ভিক্টোরিয়া বিশ্ববিদ্যালয়ের রাজনৈতিক ভাষ্যকার ব্রিইস এডওয়ার্ডস বলেন, এটা একটি ঐতিহাসিক পালাবদল। এর মধ্য দিয়ে নতুন কোনো ভিত্তি তৈরি হয়েছে।
শনিবারের এ নির্বাচন গত মাসে হওয়ার কথা ছিল। কিন্তু মহামারি করোনার প্রাদুর্ভাব আবারও দেখা দেওয়ায় ভোট এক মাস পিছিয়ে দেওয়া হয়।
নিউজিল্যান্ডের এখনকার নির্বাচনী ব্যবস্থায় কোনো দলের পক্ষে একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন দুরূহ। কিন্তু আর্ডার্নের এখন যে জনপ্রিয়তা তাতে তার দল সংখ্যাগরিষ্ঠতা পেয়ে যেতে পারে বলেও অনেকে মনে করছিলেন।
নিউজিল্যান্ডে নতুন পার্লামেন্ট বেছে নেয়ার ভোট শনিবার স্থানীয় সময় সকাল ৯টায় শুরু হয়ে চলে সন্ধ্যা ৭টা পর্যন্ত। এর আগে ৩ অক্টোবর থেকে আগাম ভোট গ্রহণ শুরু হয়েছিল। সেখানেও ১০ লাখের বেশি মানুষ তাদের রায় জানিয়েছেন।
প্রতিনিধি বেছে নেয়ার পাশাপাশি শনিবার নিউ জিল্যান্ডের ভোটারদেরকে স্বেচ্ছামৃত্যুর বৈধতা দেয়া এবং গাঁজা বৈধ ও নিয়ন্ত্রণ সংক্রান্ত দুটো গণভোটেও অংশ নিতে হয়েছে।

About The Author

Number of Entries : 4058

Leave a Comment

সম্পাদক ও প্রকাশক মো: ইকবাল হোসেন
অফিস: ৯ নং সুরমা মার্কেট,৩য় তলা সিলেট।
ইমেইল-dailychironton@gmail.com
ওয়েব-www.dailychironton.com
মোবাইল-০১৭১৬-৯৬৯৯৭৮

© 2015 Powered By dailychironton.Designed by M.A.Malek

Scroll to top