বুধবার, ২০শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ , ২৬শে জিলহজ, ১৪৪২ হিজরি, ৪ঠা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ
ব্রিটেনে করোনায় মৃত্যুর মিছিল,সব রেকর্ড ভেঙ্গে একদিনে মৃত্যু ১৫৬৪ Reviewed by Momizat on . ব্রিটেনে করোনায় মৃত্যুর মিছিল,সব রেকর্ড ভেঙ্গে একদিনে মৃত্যু ১৫৬৪ ডেইলি চিরন্তনঃ লাশ গুনছে ব্রিটেন, সব রেকর্ড ভেঙ্গে দেশটিতে একদিনে মৃত্যু হয়েছে ১৫৬৪ জনের। করোন ব্রিটেনে করোনায় মৃত্যুর মিছিল,সব রেকর্ড ভেঙ্গে একদিনে মৃত্যু ১৫৬৪ ডেইলি চিরন্তনঃ লাশ গুনছে ব্রিটেন, সব রেকর্ড ভেঙ্গে দেশটিতে একদিনে মৃত্যু হয়েছে ১৫৬৪ জনের। করোন Rating: 0
You Are Here: Home » আন্তর্জাতিক » ব্রিটেনে করোনায় মৃত্যুর মিছিল,সব রেকর্ড ভেঙ্গে একদিনে মৃত্যু ১৫৬৪

ব্রিটেনে করোনায় মৃত্যুর মিছিল,সব রেকর্ড ভেঙ্গে একদিনে মৃত্যু ১৫৬৪

ব্রিটেনে করোনায় মৃত্যুর মিছিল,সব রেকর্ড ভেঙ্গে একদিনে মৃত্যু ১৫৬৪

PicsArt_04-06-06.55.57

ডেইলি চিরন্তনঃ লাশ গুনছে ব্রিটেন, সব রেকর্ড ভেঙ্গে দেশটিতে একদিনে মৃত্যু হয়েছে ১৫৬৪ জনের। করোনা শুরুর পর এটাই সর্বোচ্চ মৃত্যু। গত ২৪ ঘন্টায় দেশটিতে আক্রান্ত হয়েছেন আরো ৪৭ হাজার ৫২৫ জন। করোনার নতুন প্রজাতি নিয়ে ব্রিটেনের নাজেহাল অবস্থা। নতুন ভাবে সংক্রমণ রুখতে ইতিমধ্যে দেশটিতে লকডাউন চললেও কাজের কাজ কিছুই হচ্ছেনা। প্রতিদিন মৃত্যু ও আক্রান্তের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে।

গত ২৪ ঘন্টায় ১৫৬৪ জন নিয়ে দেশটিতে মোট মৃতের সংখ্যা ৮৪ হাজার ৭৬৭ জন। মৃত্যুর পরিসংখ্যান আজ সকাল ৯ টা পর্যন্ত হাসপাতালে ও হাসপাতালের বাইরে করোনায় মৃতের সংখ্যা যুক্ত করা হয়েছে। এদিকে দেশটিতে ৪৭ হাজার ৫২৫ জন নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৩২ লাখ ১১ হাজার ৫৭৬ জন।
ব্রিটেনে ভয়াবহ আকার ধারণ করা ভাইরাস সংক্রমণ বৃদ্ধির ফলে মুত্যুহারও বেড়েছে। গড়ে প্রতি ৫ জনের একজন আক্রান্ত বলে চিকিৎসা বিশেষজ্ঞরা ধারণা করছেন। কেন্টের নতুন রূপের ভাইরাসটি কোভিডের পুরানো স্ট্রেনের চেয়ে অনেক বেশি সংক্রমণযোগ্য এবং এটি পরিস্থিতি আরও ‘ঝুঁকিপূর্ণ’ করে তুলেছে।

টাওয়ার হ্যামলেটস, বার্কিং এন্ড ডেগেনহাম, নিউহাম, থুরোক, রেডব্রিজ, হ্যাভারিং বারাসহ গ্রেটার লন্ডনে মৃত্যুর হার সবচেয়ে বেশি। আর এই অঞ্চলেই অধিক পরিমাণ এশিয়ান মানুষের বসবাস। যার একটা উল্লেখযোগ্য অংশ মুসলিম। বিশেষ করে বিপুল সংখ্যক বাংলাদেশি মুসলমানদের আবাসিক এলাকা হিসেবে চিহ্নিত।

এই অঞ্চলে গার্ডেন অব পিস ফিউনারেল সার্ভিসসহ কয়েকটি প্রতিষ্ঠান প্রতিদিন অসংখ্য মানুষের জানাজা ও দাফন প্রতিক্রিয়া সম্পন্ন করছে। কিন্তু ভাইরাস সংক্রমণ ভয়াবহ রূপ ধারণ করায় তারা সার্ভিস দিয়ে কুলিয়ে উঠতে পারছেন না। প্রায় প্রতিদিন লাশ দাফনের নতুন নতুন বুকিং নিতে হচ্ছে। এতে তাদের কাজের সিরিয়াল তৈরি হয়েছে। নতুনদের দীর্ঘসময় অপেক্ষায় থাকতে হচ্ছে।

সরকারের ইনফেকশন কন্ট্রোল বিষয়ক প্রটোকলে করোনা ভাইরাসে মৃতদেহ বিশেষ নিয়মে দাফনের উদ্দেশ্যে পরিষ্কার বা গোসল সম্পন্ন করতে হয়। যে কেউ চাইলেই তা করতে পারবে না। এ বিষয়ে শিক্ষা ও প্রশিক্ষণ এবং প্রয়োজনীয় উপকরণ আবশ্যক। ইনফেকশন কন্ট্রোল ও প্রিভেনশন ট্রেনিং, পিপিই ট্রেনিংসহ বেশ কিছু ফর্মালিটি মেইনটেইন করতে হয়।

নীতিমালা অনুযায়ী কাজটি সম্পন্ন করার জন্য ফিউনারেল সার্ভিসে প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রাপ্ত জনবল সংকটও রয়েছে। ফলে ইতিমধ্যে জমা হওয়া কাজ সম্পন্ন করতে ৫-৭ দিনের অপেক্ষমান তালিকা তথা কিউ লেগেছে। আপরদিকে মৃত্যুর হার বেড়ে যাওয়ায় প্রতিদিন ১-২ জনের স্থলে এখন ৬-৭ জন করে লাশের খবর আসছে। পরিস্থিতি কোথায় গিয়ে দাঁড়াবে তা সংশ্লিষ্টদের ভাবিয়ে তুলেছে।

আক্রান্তদের নিয়ে উদ্বেগ ও উৎকন্ঠা সর্বত্র বিরাজমান। শোকে কাতর স্বজনহারা মানুষ করোনায় দিশেহারা হয়ে পড়েছেন। ইসলামী নিয়ম অনুযায়ী জানাজা ও দাফন সম্পন্ন করা যাবে কিনা এ নিয়ে দূর্ভাবনা বেড়ে চলেছে। লাশের সারি বাড়তে থাকলে কবরের জায়গা সংকট দেখা দেবে। করোনায় মৃতদের লাশ নিয়ে স্বজনদের অসহায়ত্ব ও নানা মর্মস্পর্শী ঘটনার সৃষ্টি হচ্ছে প্রতিদিন।

এ সংবাদটি এ পর্যন্ত 187 জন পাঠক পড়েছেন

About The Author

Number of Entries : 4058

Leave a Comment

সম্পাদক ও প্রকাশক মো: ইকবাল হোসেন
অফিস: ৯ নং সুরমা মার্কেট,৩য় তলা সিলেট।
ইমেইল-dailychironton@gmail.com
ওয়েব-www.dailychironton.com
মোবাইল-০১৭১৬-৯৬৯৯৭৮

© 2015 Powered By dailychironton.Designed by M.A.Malek

Shares
Scroll to top