বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৭:৪৭ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি :::
ডেইলি চিরন্তন অনলাইন নিউজ পোর্টালের জন্য সিলেটসহ দেশ বিদেশে প্রতিনিধি নিয়োগ দেওয়া হচ্ছে। আগ্রহীরা ইমেইলে যোগাযোগ করুন
শিরোনাম ::
চীন থেকে থ্রেডস ও হোয়াটসঅ্যাপ সরাল অ্যাপল সাবমেরিন বিধ্বংসী ‘স্মার্ট’ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল ভারত মিল্টন সমাদ্দার গ্রেপ্তার খেটে খাওয়া মানুষের ভাগ্য পরিবর্তন করাই আওয়ামী লীগের লক্ষ্য চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর করতে শিক্ষামন্ত্রীর সুপারিশ সিলেটে সুরমা টাওয়ারের ১৩ তলা থেকে পড়ে যুবকের মৃত্যু প্রগতি উচ্চ বিদ্যালয়ের শিক্ষক জীবন কৃষ্ণ দক্ষিন সুরমায় শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত বিশ্বকাপের আগে ভারতের মুখোমুখি বাংলাদেশ নিজের ঘর দিয়েই গণতন্ত্রের মূল্যায়ন হয়, বিদেশ দিয়ে নয়: যুক্তরাষ্ট্রকে ভারত ফেসবুক অ্যাকাউন্ট নিরাপদ রাখার ৫ উপায় ক্ষমতায় যেতে বিদেশি প্রভুদের দাসত্ব করছে বিএনপি: ওবায়দুল কাদের তীব্র গরমে হাসপাতালে বাড়ছে শিশু রোগীর চাপ তীব্র গরমেও ফাটতে পারে ঠোঁট তীব্র তাবদাহে শ্রেণি কার্যক্রম পরিচালনায় নতুন নির্দেশনা দেশ ও জনগণের উন্নয়নে কাজ করুন: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী বাংলাদেশ ইয়ূথ ক্যাডেট ফোরাম যুক্তরাজ্য প্রতিনিধি “শাহ মিনহাজ রহমান” স্বদেশ আগমন উপলক্ষে সংবর্ধনা। জীবনে কী বেশি গুরুত্বপূর্ণ, জানালেন সানিয়া মির্জা যারা মনোনয়ন প্রত্যাহার করেনি তাদের বিরুদ্ধে ব্যবস্থা: ওবায়দুল কাদের অটোগ্রাফ’ দিয়ে প্রতারণার ফাঁদে পড়লেন অভিনেত্রী! তাপমাত্রা কমার সুখবর নেই, তীব্র গরমে ঘরে-বাইরে সর্বত্র অস্বস্তি
ঐতিহাসিক ৭ মার্চ স্মরণে শিল্পকলায় নাট্যভূমির ‘রাজাবলি’

ঐতিহাসিক ৭ মার্চ স্মরণে শিল্পকলায় নাট্যভূমির ‘রাজাবলি’

rajaboli-(2)_275203রবীন্দ্র-শরৎচন্দ্র অনুসৃত ও ‘বাংলা মুভমেন্ট থিয়েটার’ শিল্পশৈলীতে রচিত নাট্যভাস্কর ড. মুকিদ চৌধুরীর নাটক ‘রাজাবলি’। নাটকটি ৭ মার্চ, মঙ্গলবার সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমীর স্টুডিও থিয়েটার হলে মঞ্চস্থ হবে।

‘সকল অশুভ আমাদের পদতলে’-এই শ্লোগানে বঙ্গীয় সংস্কৃতি লালন, প্রচার ও প্রসারে নাট্যচর্চা করে আসা ‘নাট্যভূমি’র ১৯তম প্রযোজনা ও শাহজাহান শোভনের নাট্য-নিদের্শনায় চতুর্থবারের মতো ‘রাজাবলি’ নাটকটি মঞ্চস্থ হতে যাচ্ছে।

ত্রিপুরার রাজ-পরিবারের ভুলে যাওয়া এক ইতিহাস আশ্রিত নাটক ‘রাজাবলি’। হিংস-শক্তির সঙ্গে অহিংস শক্তির বিরোধিতাই নাটকটির মূল প্রতিপাদ্য।ঐতিহাসিক ৭ মার্চ স্মরণে শিল্পকলায় নাট্যভূমির 'রাজাবলি'

নাটকের কাহিনীতে দেখা যাবে, পুজোর নৈবেদ্যর নামে পশুবলির মতো একটি প্রথার বিরুদ্ধে দাঁড়িয়ে ত্রিপুরার মহারাজা গোবিন্দ মাণিক্য রাজমন্দিরের পুরোহিত রঘুপতির ঈর্ষার কারণ হয়ে ওঠেন। ঈর্ষাকাতর রঘুপতি দেবীর তুষ্টির কথা বলে মহারাজের বিরুদ্ধে প্রজাদের ক্ষেপিয়ে তোলেন। একইসঙ্গে তাকে হত্যার ষড়যন্ত্রও চলে। কিন্তু সব ষড়যন্ত্রকে পাশ কাটিয়ে মহারাজ গোবিন্দমাণিক্য এই প্রথা বন্ধ ও অপশক্তিকে পরাস্ত করে শুভশক্তির সূচনা করেন।
এরকম অন্যায়ের বিরুদ্ধেই প্রতিবাদী হয়েই ১৯৭১ সালের ৭ মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালির স্বাধীনতা ও মুক্তির ঘোষণা দিয়েছিলেন। আর এই মহান দিবসকে স্মরণ করতেই এবার ‘রাজাবলি’ মঞ্চস্থ করছে নাট্য সংগঠন ‘নাট্যভূমি’।
এ নাটকে অভিনয় করেছেন, রাহিতুল আলম আপন, রাজিব চন্দ্র শীল, শাহজাহান শোভন, সিফাত আরা ভূঁইয়া বন্যা, শারমিন কলি, এইচ এম রিজভী, শিশির আহমেদ সোহেল, ইমাম হোসেন ইমন, মোহসিনা শবনম, তাসলিমা আক্তার দৃষ্টি, মিঠুন আহম্মেদ, মনিরুল ইসলাম রাজিব, প্রতাপ চন্দ্র বর্মন, এইচ এম রায়হান রিপন, শাহাদাত হোসেন, সামছুল ইসলাম স্বপন প্রমুখ।
এছাড়া মঞ্চের নেপথ্যে রয়েছেন মীর ময়নুল হোসনে শিপলু, জাহাঙ্গীর রনি, আবদে রাব্বি নিঝুম, মুর্শিকুল আলম, লিটা প্রমুখ।

সংবাদটি ভালো লাগলে সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

May 2024
S S M T W T F
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  



© All rights reserved © dailychironton.com
Design BY Web Nest BD
ThemesBazar-Jowfhowo