সোমবার, ০৬ মে ২০২৪, ০৭:০৫ অপরাহ্ন

বিজ্ঞপ্তি :::
ডেইলি চিরন্তন অনলাইন নিউজ পোর্টালের জন্য সিলেটসহ দেশ বিদেশে প্রতিনিধি নিয়োগ দেওয়া হচ্ছে। আগ্রহীরা ইমেইলে যোগাযোগ করুন
শিরোনাম ::
বাতিঘরের দ্বীপ কুতুবদিয়া বিলুপ্ত হচ্ছে স্মার্টফোন,কিন্তু কেন? ওয়ানডে র‌্যাংকিংয়ে শীর্ষ দশে যারা, বাংলাদেশ কত নম্বরে? ৯ই-মে “চিরন্তন” এর ২২তম প্রতিষ্টাবার্ষিকি আটা কেজি ৮০০ টাকা,একটি রুটি ২৫ টাকা!পাকিস্তানের‘গলার কাঁটা’মূল্যবৃদ্ধি শাকিবের ৩য় বিয়ের খবরের মাঝেই ছেলেকে বিদেশ পাঠাচ্ছেন অপু! টিকটক কি বিক্রি হচ্ছে, সিদ্ধান্ত জানাল কর্তৃপক্ষ যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনপন্থি আন্দোলন, বাইডেন কেন চুপ? মে দিবসে ওয়ার্কার্স পার্টি সিলেটের সমাবেশ অনুষ্ঠিত শনিবার মাধ্যমিক, রবিবার খুলছে প্রাথমিক বিদ্যালয় চীন থেকে থ্রেডস ও হোয়াটসঅ্যাপ সরাল অ্যাপল সাবমেরিন বিধ্বংসী ‘স্মার্ট’ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল ভারত মিল্টন সমাদ্দার গ্রেপ্তার খেটে খাওয়া মানুষের ভাগ্য পরিবর্তন করাই আওয়ামী লীগের লক্ষ্য চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর করতে শিক্ষামন্ত্রীর সুপারিশ সিলেটে সুরমা টাওয়ারের ১৩ তলা থেকে পড়ে যুবকের মৃত্যু প্রগতি উচ্চ বিদ্যালয়ের শিক্ষক জীবন কৃষ্ণ দক্ষিন সুরমায় শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত বিশ্বকাপের আগে ভারতের মুখোমুখি বাংলাদেশ নিজের ঘর দিয়েই গণতন্ত্রের মূল্যায়ন হয়, বিদেশ দিয়ে নয়: যুক্তরাষ্ট্রকে ভারত ফেসবুক অ্যাকাউন্ট নিরাপদ রাখার ৫ উপায়
বরফের ডাকঘরে চাকরি

বরফের ডাকঘরে চাকরি

2baa731cdf704df2e8cadb3153f1540a-Penguineচিরন্তন ডেস্কঃঅ্যান্টার্কটিকার শীতল দ্বীপের ডাকঘরে চাকরি করলে সঙ্গী হিসেবে থাকবে কেবলই পেঙ্গুইন। ছবি: রয়টার্সকনকনে ঠান্ডায় জমে যাওয়ার দশা। কথা বলারও কোনো সঙ্গী নেই। সঙ্গী বলতে কেবল পেঙ্গুইন। পানি, বিদ্যুৎ, ইন্টারনেট কিছুই নেই। এক মাসে একবার গোসল করতে পারাটাই সৌভাগ্যের ব্যাপার। এভাবে থাকতে পারলে বরফের রাজ্য অ্যান্টার্কটিকার এক দ্বীপের শীতল ডাকঘরে চাকরি মিলবে। মাসে নগদ এক হাজার ৭০০ ডলার বেতন। আর এই চাকরি পেতে ভিড় জমেছে প্রার্থীদের। সাবেক সরকারি চাকুরে, বিজ্ঞানী, শিক্ষক, ছাত্র কেউই বাদ নেই প্রার্থীর তালিকা থেকে।

আইএএনএসের খবরে জানানো হয়, অ্যান্টার্কটিকার পোর্ট লকরয়ের দ্বীপের ওই ডাকঘরে চাকরি নিতে এক হাজার প্রার্থীর আবেদনপত্র জমা পড়েছে। এতসব বাধা থাকলেও দক্ষিণ মেরুর বিস্তীর্ণ প্রান্তর অ্যান্টার্কটিকার ওই ডাকঘরে চাকরি করতে ইচ্ছুক লোকের অভাব নেই।

যুক্তরাজ্যের অ্যান্টার্কটিক হেরিটেজ ট্রাস্ট জানায়, পোর্ট লকরয়ের ওই ডাকঘরে চাকরির জন্য তাদের কাছে বহু আবেদনপত্র জমা পড়েছে। চাকরিপ্রার্থীদের ক্লিকের চাপে তাদের ওয়েবসাইট তিনবার ক্র্যাশ করে।

অ্যান্টার্কটিকের উত্তরে গোইদর দ্বীপের একটি এলাকার নাম পোর্ট লকরয়। এর আয়তন প্রাথমিক বিদ্যালয়ের একটি খেলার মাঠের সমান। কিন্তু এখানে কোনো ছুটে চলা জলধারা নেই। দ্বীপের সাধারণ তাপমাত্রা হিমাঙ্কের ১০ ডিগ্রি নিচে থাকে। জায়গাটি এত প্রত্যন্ত যে সেখানে কোনো হেলিকপ্টারও যায় না। এর অর্থ হলো, কাছাকাছি এলাকার কোনো চিকিৎসকের কাছে যেতেও তিন দিন সময় লাগবে। চলাচলের একমাত্র মাধ্যম হলো জাহাজ। সেখানে কোনো ইন্টারনেট বা ওয়াইফাই নেই। ফোনের সংযোগ নেই। যোগাযোগের একমাত্র মাধ্যম হলো বেতার।

অ্যান্টার্কটিক হেরিটেজ ট্রাস্টের দেওয়া চাকরির বিজ্ঞাপনে বলা হয়, আপনি কি এক মাস ধরে গোসল না করে থাকতে পারবেন বা দুই হাজার পেঙ্গুইনের সঙ্গে পাঁচ মাস ধরে বাস করতে পারবেন? চাকরিপ্রার্থীদের আবেদনপত্রের হিড়িক থেকে বোঝা গেল—এভাবে থাকতে অনেকেরই আপত্তি নেই। চাকরিপ্রার্থীদের বড় ও ভারী একটি বাক্স, শক্ত ও নরম বরফে চলাচলের উপযোগী জুতা নিয়ে যেতে বলা হয়েছে।

১৯৪৪ সালে গবেষণা স্টেশন হিসেবে পোর্ট লকরয় চালু হয়। ১৯৬২ সালে বন্ধ হয়ে যায়। ১৯৯৬ সালে আবার এটি চালু হয়। অ্যান্টার্কটিক চুক্তি অনুসারে এটি একটি জীবন্ত জাদুঘর হিসেবে বিবেচিত হয়। ডাকঘরের চাকরির ওই বিজ্ঞাপনে উল্লেখ রয়েছে, তাঁদের দুই হাজার পেঙ্গুইনকে সঙ্গ দিতে হবে। পোর্ট লকরয়ে যাঁরা চাকরি করেন, তাঁরা নভেম্বর থেকে মার্চ মাস পর্যন্ত কাজ করেন। এ সময় ওই দ্বীপের দোকান খোলা থাকে। ডাকঘর ও জাদুঘর থাকে কর্মচঞ্চল। এই মৌসুমে ১৮ হাজার প্রমোদতরী ওই এলাকায় যান। দূরদূরান্ত থেকে অনেকেই সেখানে ঘুরতে যান। এই এলাকাটিতে বিখ্যাত একটি উপহারসামগ্রীর দোকান রয়েছে।

ট্রাস্টের দাবি, ওই এলাকাটি থাকার জন্য আরামদায়ক। যদিও সেখানে বিদ্যুৎ, তাপ বা যোগাযোগের অভাব রয়েছে। সেখানে কখনো অন্ধকার নামে না। ২৪ ঘণ্টা আলো থাকে। এমন চাকরি যিনি পাবেন, তাঁর বেতন হবে প্রতি মাসে এক হাজার ১০০ পাউন্ড ( এক হাজার ৭০০ ডলারের কাছাকাছি)। এ ছাড়া চাকরিপ্রার্থীদের সব খরচ মেটাবে ট্রাস্ট। চাকরিপ্রার্থীদের শারীরিকভাবে সুস্থ থাকাটা যে আবশ্যক তা বলাই বাহুল্য।

সংবাদটি ভালো লাগলে সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

May 2024
S S M T W T F
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  



© All rights reserved © dailychironton.com
Design BY Web Nest BD
ThemesBazar-Jowfhowo