শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৬:০৬ অপরাহ্ন

বিজ্ঞপ্তি :::
ডেইলি চিরন্তন অনলাইন নিউজ পোর্টালের জন্য সিলেটসহ দেশ বিদেশে প্রতিনিধি নিয়োগ দেওয়া হচ্ছে। আগ্রহীরা ইমেইলে যোগাযোগ করুন
শিরোনাম ::
আটা কেজি ৮০০ টাকা,একটি রুটি ২৫ টাকা!পাকিস্তানের‘গলার কাঁটা’মূল্যবৃদ্ধি শাকিবের ৩য় বিয়ের খবরের মাঝেই ছেলেকে বিদেশ পাঠাচ্ছেন অপু! টিকটক কি বিক্রি হচ্ছে, সিদ্ধান্ত জানাল কর্তৃপক্ষ যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনপন্থি আন্দোলন, বাইডেন কেন চুপ? মে দিবসে ওয়ার্কার্স পার্টি সিলেটের সমাবেশ অনুষ্ঠিত শনিবার মাধ্যমিক, রবিবার খুলছে প্রাথমিক বিদ্যালয় চীন থেকে থ্রেডস ও হোয়াটসঅ্যাপ সরাল অ্যাপল সাবমেরিন বিধ্বংসী ‘স্মার্ট’ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল ভারত মিল্টন সমাদ্দার গ্রেপ্তার খেটে খাওয়া মানুষের ভাগ্য পরিবর্তন করাই আওয়ামী লীগের লক্ষ্য চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর করতে শিক্ষামন্ত্রীর সুপারিশ সিলেটে সুরমা টাওয়ারের ১৩ তলা থেকে পড়ে যুবকের মৃত্যু প্রগতি উচ্চ বিদ্যালয়ের শিক্ষক জীবন কৃষ্ণ দক্ষিন সুরমায় শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত বিশ্বকাপের আগে ভারতের মুখোমুখি বাংলাদেশ নিজের ঘর দিয়েই গণতন্ত্রের মূল্যায়ন হয়, বিদেশ দিয়ে নয়: যুক্তরাষ্ট্রকে ভারত ফেসবুক অ্যাকাউন্ট নিরাপদ রাখার ৫ উপায় ক্ষমতায় যেতে বিদেশি প্রভুদের দাসত্ব করছে বিএনপি: ওবায়দুল কাদের তীব্র গরমে হাসপাতালে বাড়ছে শিশু রোগীর চাপ তীব্র গরমেও ফাটতে পারে ঠোঁট তীব্র তাবদাহে শ্রেণি কার্যক্রম পরিচালনায় নতুন নির্দেশনা
সিলেট দেশের প্রথম স্মার্ট ডিজিটাল শহর

সিলেট দেশের প্রথম স্মার্ট ডিজিটাল শহর

সিলেট দেশের প্রথম স্মার্ট ডিজিটাল শহর

IMG_20190624_155942

সিলেট জেলাকে স্মার্ট শহরে রূপান্তরের অংশ হিসেবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) কর্তৃক গৃহীত ডিজিটাল সিলেট সিটি প্রকল্পের অগ্রগতি পরিদর্শন করেন আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, এমপি।

প্রকল্পের আওতায় দেশে প্রথমবারের মতো চেহারা ও যানবাহনের নম্বর প্লেট চিহ্নিতকরণ আইপি ক্যামেরা বসেছে সিলেট নগরে। এসব আইপি ক্যামেরা নিয়ন্ত্রণের জন্য মনিটরিং রুম সিলেট জেলার কোতোয়ালি মডেল থানায় স্থাপন করা হয়েছে। এ সিস্টেমের নিয়ন্ত্রণের দায়িত্বে থাকবে সিলেট মহানগর পুলিশ।
এসব ক্যামেরায় ধারণ করা ছবি দিয়ে ব্যক্তির পরিচয় ও যানবাহনের বিস্তারিত তথ্যাদি তাৎক্ষণিকভাবে পেয়ে যাবে পুলিশ, যা আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশের দক্ষতা বৃদ্ধির পাশাপাশি জনগণের নিরাপত্তা নিশ্চিত করে জীবনযাত্রার মান উন্নয়ন করবে।
প্রকল্পের আওতায় সিলেট নগরের ৬২টি স্থানে মোট ১২৬ এক্সেস পয়েন্টের মাধ্যমে ফ্রি ইন্টারনেট সেবা প্রদানের কার্যক্রম চলমান রয়েছে।

এটি নাগরিকদের জীবনযাত্রার মান উন্নতিতে সহায়তা করবে। সাধারণ নাগরিক, এমনকি যাদের ইন্টারনেট ব্যবহারের সামর্থ্য নাই, তারাও বিনা মূল্যে এই ওয়াই-ফাই জোন থেকে ইন্টারনেট এক্সেস করে জনসাধারণের জন্য সরকারি নীতি ও উন্মুক্ত পরিষেবাগুলোতে প্রবেশ করে সেবা গ্রহণ করতে পারবে। এ সিস্টেমটি পরবর্তী সময়ে সিলেট সিটি কর্পোরেশনের মাধ্যমে পরিচালিত হবে।

আইপি ক্যামেরা বেজড সার্ভিলেন্স সিস্টেমের মনিটরিং সেন্টার সরেজমিন পরিদর্শনকালে আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী বলেন, ‘স্মার্ট শহর গড়তে এবং শহরের মানুষের নিরাপত্তা নিশ্চিত করতে এ ধরনের আধুনিক এবং আস্থাজনক স্মার্ট সিকিউরিটি সলুশন সংবলিত মনিটরিং সিস্টেম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।
এ মুহূর্তে যেই নিরাপত্তা সিস্টেমগুলো উন্নত দেশে ব্যবহৃত হচ্ছে আমরা সেগুলো এখন বাস্তবায়ন করছি। উন্নত দেশ, যাদের আয় প্রায় ৩০,০০০ অথবা ৫০,০০০ ডলার পার কেপিটা, সেই দেশের জনগণকে সরকার যেই সার্ভিস দেয়, আমরা ২০০০ ডলার পার কেপিটা ইনকাম করা জনগণকে সেই সার্ভিস দিচ্ছি।’
তিনি আরও বলেন, ‘এখন বন্দুক পিস্তল নিয়ে রাস্তা পাহারা দেয়ার মধ্যে সীমাবদ্ধ নেই। এখন প্রত্যেক গুরুত্বপূর্ণ রাস্তায় এরকম আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স সংবলিত বিভিন্ন ক্যামেরা স্থাপনের মাধ্যমে মনিটরিং সেন্টারে ২৪ ঘণ্টা রাউন্ড দ্য ক্লক কাজ করে জনগণের নিরাপত্তা নিশ্চিত করা যাবে। এ প্রকল্পের আওতায় সিলেট জেলাকে মডেল টাউন হিসেবে গড়ে তোলা হবে।
এ সময় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব, এটুআইয়ের প্রকল্প পরিচালক মোহাম্মদ মুসতাফিজুর রহমান, ডিজিটাল সিলেট সিটি প্রকল্পের প্রকল্প পরিচালক মোহাম্মদ মহিদুর রহমান খান ও উপ-প্রকল্প পরিচালক মধুসূদন চন্দ্র।

সংবাদটি ভালো লাগলে সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

May 2024
S S M T W T F
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  



© All rights reserved © dailychironton.com
Design BY Web Nest BD
ThemesBazar-Jowfhowo