Warning: Creating default object from empty value in /home/dailychi/public_html/wp-content/themes/web-home-bd-version-14/lib/ReduxCore/inc/class.redux_filesystem.php on line 29
অভিবাসীর বোঝা ভাগ করে নেওয়ার প্রস্তাব দিচ্ছে ইইউ অভিবাসীর বোঝা ভাগ করে নেওয়ার প্রস্তাব দিচ্ছে ইইউ – ডেইলি চিরন্তন ডটকম

রবিবার, ০৫ মে ২০২৪, ০৯:১৪ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি :::
ডেইলি চিরন্তন অনলাইন নিউজ পোর্টালের জন্য সিলেটসহ দেশ বিদেশে প্রতিনিধি নিয়োগ দেওয়া হচ্ছে। আগ্রহীরা ইমেইলে যোগাযোগ করুন
শিরোনাম ::
বাতিঘরের দ্বীপ কুতুবদিয়া বিলুপ্ত হচ্ছে স্মার্টফোন,কিন্তু কেন? ওয়ানডে র‌্যাংকিংয়ে শীর্ষ দশে যারা, বাংলাদেশ কত নম্বরে? ৯ই-মে “চিরন্তন” এর ২২তম প্রতিষ্টাবার্ষিকি আটা কেজি ৮০০ টাকা,একটি রুটি ২৫ টাকা!পাকিস্তানের‘গলার কাঁটা’মূল্যবৃদ্ধি শাকিবের ৩য় বিয়ের খবরের মাঝেই ছেলেকে বিদেশ পাঠাচ্ছেন অপু! টিকটক কি বিক্রি হচ্ছে, সিদ্ধান্ত জানাল কর্তৃপক্ষ যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনপন্থি আন্দোলন, বাইডেন কেন চুপ? মে দিবসে ওয়ার্কার্স পার্টি সিলেটের সমাবেশ অনুষ্ঠিত শনিবার মাধ্যমিক, রবিবার খুলছে প্রাথমিক বিদ্যালয় চীন থেকে থ্রেডস ও হোয়াটসঅ্যাপ সরাল অ্যাপল সাবমেরিন বিধ্বংসী ‘স্মার্ট’ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল ভারত মিল্টন সমাদ্দার গ্রেপ্তার খেটে খাওয়া মানুষের ভাগ্য পরিবর্তন করাই আওয়ামী লীগের লক্ষ্য চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর করতে শিক্ষামন্ত্রীর সুপারিশ সিলেটে সুরমা টাওয়ারের ১৩ তলা থেকে পড়ে যুবকের মৃত্যু প্রগতি উচ্চ বিদ্যালয়ের শিক্ষক জীবন কৃষ্ণ দক্ষিন সুরমায় শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত বিশ্বকাপের আগে ভারতের মুখোমুখি বাংলাদেশ নিজের ঘর দিয়েই গণতন্ত্রের মূল্যায়ন হয়, বিদেশ দিয়ে নয়: যুক্তরাষ্ট্রকে ভারত ফেসবুক অ্যাকাউন্ট নিরাপদ রাখার ৫ উপায়
অভিবাসীর বোঝা ভাগ করে নেওয়ার প্রস্তাব দিচ্ছে ইইউ

অভিবাসীর বোঝা ভাগ করে নেওয়ার প্রস্তাব দিচ্ছে ইইউ

imagesভূমধ্যসাগর হয়ে আসা হাজার হাজার অভিবাসীকে ইউরোপের দেশগুলোকে ভাগ করে নেওয়ার প্রস্তাব দেবে ইউরোপীয় কমিশন। কমিশন আগামীকাল বুধবার যে অভিবাসীনীতি ঘোষণা করতে যাচ্ছে, তাতে এ প্রস্তাব থাকবে। পাশাপাশি ইউরোপে আসার পর অভিবাসীরা যাতে পাচারকারীদের শরণাপন্ন না হয়, তা রুখতে আইনগত ব্যবস্থার প্রস্তাবও থাকছে ঘোষণায়। খবর এএফপি ও বিবিসির।
ব্রিটিশ সংবাদপত্র দ্য টাইমস-এর বরাত দিয়ে এএফপির খবরে বলা হয়, ইউরোপের ২৮টি দেশের জোট ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নির্বাহী সংস্থা ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট জ্যঁ-ক্লদ জাঙ্কার আগামীকাল একটি ‘বাধ্যতামূলক অভিবাসী কোটা পদ্ধতির’ প্রস্তাব দেবেন। এর আওতায় ইইউভুক্ত দেশগুলো জরুরি সময়গুলোতে অভিবাসীদের দায়দায়িত্ব ভাগ করে নেবে।
ইউরোপীয় কমিশনের প্রস্তাবটিতে বলা হয়েছে, ‘এই অভিন্ন প্রচেষ্টায় সব সদস্যদেশের ভারসাম্যপূর্ণ অংশগ্রহণ নিশ্চিত করতে ইইউর দরকার একটি স্থায়ী ব্যবস্থা। সেই ব্যবস্থার আওতায় বিপুলসংখ্যক উদ্বাস্তু ও আশ্রয়প্রার্থীর দায় সদস্যদেশগুলোর মধ্যে ভাগ করে দেওয়া যাবে।’ সংশ্লিষ্ট দেশের জিডিপি, জনসংখ্যা, বেকারত্বের হার, সেখানে আশ্রয়প্রার্থীদের বর্তমান সংখ্যা ইত্যাদি বিবেচনায় নিয়েই সিদ্ধান্ত নেওয়া হবে, কোন দেশ কত অভিবাসীর দায়িত্ব নেবে।
বর্তমানে যে দেশে অভিবাসীরা প্রথম পৌঁছায়, সেই দেশকেই তাদের দায়িত্ব নিতে হচ্ছে। এর অর্থ, ভূমধ্যসাগর হয়ে ইতালি, স্পেন বা মাল্টার মতো দেশগুলোতে অভিবাসীদের পৌঁছানো সহজ হওয়ায় এসব দেশকেই অভিবাসীর বোঝা টানতে হচ্ছে বেশি।
বিবিসির খবরে বলা হয়, ইউরোপে আসার পর অভিবাসীরা যাতে পাচারকারীদের শরণাপন্ন না হতে পারে, সে জন্য আইনগত ভিত্তি তৈরি করারও প্রস্তাব থাকবে জাঙ্কারের ঘোষণায়।
অবশ্য এসব প্রস্তাব কার্যকর হবে কি না, তা নিয়ে সংশয় শুরু হয়েছে। কারণ প্রস্তাবগুলোর ব্যাপারে ইইউর সদস্যদেশগুলোকে আগে সম্মত হতে হবে। আগামী জুন মাসের শেষে ইইউর একটি সম্মেলনে প্রস্তাবগুলো নিয়ে আলোচনা হবে। জার্মানি, ইতালি, অস্ট্রিয়াসহ কয়েকটি দেশ এমন প্রস্তাবের পক্ষে থাকলেও যুক্তরাজ্য, হাঙ্গেরি, স্লোভাকিয়া, এস্তোনিয়াসহ কয়েকটি দেশ এরই মধ্যে এমন প্রস্তাবের বিরোধিতা শুরু করেছে। তারা বলছে, এসব পরিকল্পনা অগ্রহণযোগ্য। এর চেয়ে মানব পাচারকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার ওপরে আলোকপাত করা উচিত।
যুক্তরাজ্যের এক কর্মকর্তা বলেন, ‘অতি সংকটে পড়া আশ্রয়প্রার্থীদের আশ্রয় দেওয়ার গৌরবময় ইতিহাস রয়েছে যুক্তরাজ্যের। কিন্তু আমরা মনে করি না যে পুনর্বাসনের বাধ্যতামূলক একটি পদ্ধতি অভিবাসী-সংকট সমাধানের কোনো পথ হতে পারে। আমরা ইইউ কমিশনের এমন প্রস্তাবের বিরোধিতা করব।’ হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্তর অরবান এক ধাপ এগিয়ে ওই প্রস্তাবকে ‘পাগলামি ধারণা’ আখ্যায়িত করেছেন।
লিবিয়ার বিরোধিতা: এমন সামরিক অভিযানের পরিকল্পনার কড়া সমালোচনা করেছে লিবিয়া। জাতিসংঘে দেশটির রাষ্ট্রদূত ইব্রাহিম দাব্বাসি বলেন, ইইউর অভিপ্রায় অস্পষ্ট এবং খুবই উদ্বেগজনক

সংবাদটি ভালো লাগলে সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

May 2024
S S M T W T F
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  



© All rights reserved © dailychironton.com
Design BY Web Nest BD
ThemesBazar-Jowfhowo