রবিবার, ৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৩ই শাওয়াল, ১৪৪৫ হিজরি, ২১শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
বেশি ঘুমালে বেশি বুদ্ধি! Reviewed by Momizat on . পর্যাপ্ত ঘুম শুধু মানুষের ক্লান্তিকেই কমায় না, বরং মানুষকে আরও ‘বুদ্ধিমান’ দেখায়। যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব সেন্ট এনডি৶উসের কয়েকজন গবেষক তাঁদের নতুন এক গবেষণ পর্যাপ্ত ঘুম শুধু মানুষের ক্লান্তিকেই কমায় না, বরং মানুষকে আরও ‘বুদ্ধিমান’ দেখায়। যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব সেন্ট এনডি৶উসের কয়েকজন গবেষক তাঁদের নতুন এক গবেষণ Rating: 0
You Are Here: Home » জানা অজানা » বেশি ঘুমালে বেশি বুদ্ধি!

বেশি ঘুমালে বেশি বুদ্ধি!

08d181894e131f4b31e948ea8c823608-sleepপর্যাপ্ত ঘুম শুধু মানুষের ক্লান্তিকেই কমায় না, বরং মানুষকে আরও ‘বুদ্ধিমান’ দেখায়। যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব সেন্ট এনডি৶উসের কয়েকজন গবেষক তাঁদের নতুন এক গবেষণায় এই তথ্য পেয়েছেন। খবর ব্রিটিশ দৈনিক দ্য ইনডিপেনডেন্ট অনলাইনের।
এই গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে জার্নাল অব এক্সপেরিমেন্টাল সাইকোলজিতে। এই গবেষক দলের প্রধান সিন টালামাস বলেন, মানুষের মুখের অভিব্যক্তি ঘুমের সঙ্গে সম্পর্কিত।
গবেষকেরা এক বিশেষ সফটওয়্যার ব্যবহার করে ১৯০ জন শিশুসহ মোট দুই শতাধিক মানুষের চোখের পাতা খোলা ও মুখের রেখা পরিমাপ করেন। তারপর তাঁরা চেহারার আকর্ষণ ও বুদ্ধিমত্তা পরিমাপ করেন। এরপর গবেষকেরা দেখেন, ভ্রুকুটি করা ও ঘুম ঘুম চোখের মানুষ কম বুদ্ধিসম্পন্ন।
সুইডেনের ক্যারোলিন্সকা ইনস্টিটিউটের সঙ্গে যৌথভাবে করা এ গবেষণায় গবেষকেরা সমীক্ষায় অংশগ্রহণকারীদের পরিপূর্ণ ঘুম ও ঘুমহীন অবস্থায় ছবি তোলেন। পরবর্তী সময়ে দেখা যায়, তাদের মধ্যে যারা কম ঘুমিয়েছে, তাদের বুদ্ধিমত্তা স্বাভাবিকের তুলনায় কম।

About The Author

Number of Entries : 4058

Leave a Comment

সম্পাদক ও প্রকাশক মো: ইকবাল হোসেন
অফিস: ৯ নং সুরমা মার্কেট,৩য় তলা সিলেট।
ইমেইল-dailychironton@gmail.com
ওয়েব-www.dailychironton.com
মোবাইল-০১৭১৬-৯৬৯৯৭৮

© 2015 Powered By dailychironton.Designed by M.A.Malek

Scroll to top