শনিবার, ০৪ মে ২০২৪, ০৩:৪৪ অপরাহ্ন

বিজ্ঞপ্তি :::
ডেইলি চিরন্তন অনলাইন নিউজ পোর্টালের জন্য সিলেটসহ দেশ বিদেশে প্রতিনিধি নিয়োগ দেওয়া হচ্ছে। আগ্রহীরা ইমেইলে যোগাযোগ করুন
শিরোনাম ::
বাতিঘরের দ্বীপ কুতুবদিয়া বিলুপ্ত হচ্ছে স্মার্টফোন,কিন্তু কেন? ওয়ানডে র‌্যাংকিংয়ে শীর্ষ দশে যারা, বাংলাদেশ কত নম্বরে? ৯ই-মে “চিরন্তন” এর ২২তম প্রতিষ্টাবার্ষিকি আটা কেজি ৮০০ টাকা,একটি রুটি ২৫ টাকা!পাকিস্তানের‘গলার কাঁটা’মূল্যবৃদ্ধি শাকিবের ৩য় বিয়ের খবরের মাঝেই ছেলেকে বিদেশ পাঠাচ্ছেন অপু! টিকটক কি বিক্রি হচ্ছে, সিদ্ধান্ত জানাল কর্তৃপক্ষ যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনপন্থি আন্দোলন, বাইডেন কেন চুপ? মে দিবসে ওয়ার্কার্স পার্টি সিলেটের সমাবেশ অনুষ্ঠিত শনিবার মাধ্যমিক, রবিবার খুলছে প্রাথমিক বিদ্যালয় চীন থেকে থ্রেডস ও হোয়াটসঅ্যাপ সরাল অ্যাপল সাবমেরিন বিধ্বংসী ‘স্মার্ট’ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল ভারত মিল্টন সমাদ্দার গ্রেপ্তার খেটে খাওয়া মানুষের ভাগ্য পরিবর্তন করাই আওয়ামী লীগের লক্ষ্য চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর করতে শিক্ষামন্ত্রীর সুপারিশ সিলেটে সুরমা টাওয়ারের ১৩ তলা থেকে পড়ে যুবকের মৃত্যু প্রগতি উচ্চ বিদ্যালয়ের শিক্ষক জীবন কৃষ্ণ দক্ষিন সুরমায় শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত বিশ্বকাপের আগে ভারতের মুখোমুখি বাংলাদেশ নিজের ঘর দিয়েই গণতন্ত্রের মূল্যায়ন হয়, বিদেশ দিয়ে নয়: যুক্তরাষ্ট্রকে ভারত ফেসবুক অ্যাকাউন্ট নিরাপদ রাখার ৫ উপায়
প্রথম ওয়ানডের দলেই মুস্তাফিজ

প্রথম ওয়ানডের দলেই মুস্তাফিজ

032447mustafiz_kalerkantho_picসিডনিতে দু-দুটি প্রস্তুতি ম্যাচের একটিতেও খেলেননি তিনি। মগ্ন ছিলেন অনুশীলনে, সেখানেও নেটে বোলিং করেছেন পুরো ফিটনেসের ৬০-৭০ শতাংশ দিয়ে।

দেশে বসেই সেসব খবর পাওয়া প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীনেরও তাই মনে হচ্ছিল, ২৬ ডিসেম্বর ক্রাইস্টচার্চে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে হয়তো খেলা সম্ভবই নয় মুস্তাফিজুর রহমানের পক্ষে। অথচ নিউজিল্যান্ড একাদশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ এবং প্রথম ওয়ানডের জন্য গতকাল ঘোষিত ১৫ সদস্যের বাংলাদেশ দলেই কিনা নির্বাচকরা রেখেছেন ‘দ্য ফিজ’-কে। যা গত মার্চের টি-টোয়েন্টি বিশ্বকাপের পর এই প্রথমবারের মতো তরুণ ফাস্ট বোলারের আন্তর্জাতিক ম্যাচে ফেরার সম্ভাবনা তৈরি করে রাখল।

মুস্তাফিজের দলে ফেরার দিনে দারুণ সুখবর আছে আরো তিন তরুণের জন্য। অক্টোবরে দেশের মাটিতে ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের টেস্ট জয়ের নায়ক অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজের ওয়ানডে দলেও ঢুকে যাওয়াটা ছিল কেবলই সময়ের ব্যাপার। তাঁর মতো এই প্রথমবারের মতো দলে জায়গা পেয়েছেন লেগ স্পিনার তানভীর হায়দার এবং পেসার শুভাশিষ রায়ও। আর পেসার মোহাম্মদ শহীদের ইনজুরিতে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে যাওয়া রুবেল হোসেনও দলে জায়গা ফিরে পেয়েছেন। সেপ্টেম্বরে আফগানিস্তান সিরিজের পর দলে জায়গা হারিয়েছিলেন তিনি। প্রথম ওয়ানডের পর অবশ্য এই দলেও পরিবর্তন আসতে পারে। কারণ এটি ‘অ্যাওয়ে’ হলেও ‘হোম সিরিজ’-এর মতো করেই দল সাজানোর স্বাধীনতা আছে সফরকারী বাংলাদেশের। কারণ তারা অস্ট্রেলিয়ার পর নিউজিল্যান্ডেও উড়িয়ে নিয়েছে ২৩ জন ক্রিকেটার। এঁদের মধ্যে প্রথম ওয়ানডের দলে ঠাঁই না পাওয়া মমিনুল হক, শুভাগত হোম চৌধুরী, নুরুল হাসান, তাইজুল ইসলাম ও কামরুল ইসলামদের জন্যও তাই খোলা থাকছে পরের কোনো ম্যাচের দরজা। নাজমুল হোসেন, এবাদত হোসেন চৌধুরী ও মেহেদি মারুফরাও আছেন দলের সঙ্গেই। অবশ্য আগেই বলে দেওয়া হয়েছে যে তাঁরা কেউ খেলার জন্য বিবেচিত হবেন না। ভবিষ্যৎ ভাবনার অংশ হিসেবেই দলের সঙ্গে রেখে তাঁদের অভ্যস্ত করা হচ্ছে বলে জানানো হয়েছে।

কিন্তু পুরো ফিট না হওয়া মুস্তাফিজের ১৫ জনের দলে ঢুকে পড়াটা ব্যাখ্যার দাবি রাখে নিশ্চয়ই। নির্বাচক মিনহাজুলও দিয়েছেন এর ব্যাখ্যা, ‘আমি তো শুনেছিলাম পুরো ফিট না হওয়া পর্যন্ত মুস্তাফিজকে খেলানোর ঝুঁকি নেবে না টিম ম্যানেজমেন্ট। কিন্তু এখন শুনলাম খুব তাড়াতাড়ি ওর অবস্থার বড় ধরনের উন্নতি হয়েছে। ’ সেই উন্নতি ২৬ ডিসেম্বর প্রথম ওয়ানডে খেলার মতো কি না, এ প্রশ্নের উত্তর দেওয়ার জন্য আগামীকাল ওয়াঙ্গারেইতে নিউজিল্যান্ড একাদশের বিপক্ষে এক দিনের প্রস্তুতি ম্যাচ পর্যন্ত অপেক্ষা করতে চান মিনহাজুল, ‘প্রস্তুতি ম্যাচটিতে খেলার কথা আছে ওর। যদি খেলে, তাহলে ধরে নেব ও ঠিক আছে। আর যদি না খেলে, তাহলে বুঝবেন ঠিক নেই। ’ না খেললেও বক্সিং ডে-র ম্যাচের আগে আরো তিনটি দিন সময় থাকবে হাতে।

দলে মিরাজসহ তিন তরুণকে নেওয়ার ব্যাখ্যাও দিয়েছেন মিনহাজুল। তাঁর কথা, ‘গত দুই বছর ধরে সফল দলটির সিংহভাগই আমরা ধরে রেখেছি। পাশাপাশি যাঁদের সর্বোচ্চ পর্যায়ে পারফর্ম করার সামর্থ্য আছে বলে আমরা বিশ্বাস করি, তাঁদের সুযোগ দেওয়াটাও খুব গুরুত্বপূর্ণ। ’ এরই অংশ হিসেবে দলে এসেছেন তানভীরও, ‘ঘরোয়া ক্রিকেটে তানভীর ছিল ধারাবাহিক পারফরমার। লেগ স্পিনার হিসেবে ও দলের আক্রমণকে নতুন এক মাত্রা দেবে। তা ছাড়া অস্ট্রেলিয়ায় দলের কোচদেরও মুগ্ধ করেছে ও। ’ তরুণ পেসার শুভাশিষেও আস্থা প্রধান নির্বাচকের, ‘শুভাশিষ নিউজিল্যান্ডের কন্ডিশনে খুব কার্যকর হতে পারে। উইকেট থেকে বাড়তি বাউন্স ও মুভমেন্ট আদায়ের সামর্থ্য আছে ওর। ’ তাঁর পক্ষে মিরাজকে নিয়ে উচ্ছ্বসিত হওয়াটাও খুব স্বাভাবিক, ‘এখনো ওয়ানডে খেলেনি তবে এই ফরম্যাটে মিরাজ খুব কার্যকর অলরাউন্ডার হয়ে উঠতে পারে। ওর সামর্থ্য আছে বাংলাদেশের হয়ে তিন ফরম্যাটেই খেলার। ’ দল ঘোষণার দিন ওয়াঙ্গারেইতে অনুশীলন ও জিম করার পাশাপাশি স্থানীয় মেয়রের পক্ষ থেকে দেওয়া সংবর্ধনায়ও গেছে বাংলাদেশ দল। যেখানে মুশফিকুর রহিমের নেতৃত্বে ‘আমরা করব জয়’ গানটিও পরিবেশন করেছে বাংলাদেশ দল।

বাংলাদেশ স্কোয়াড : মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), তামিম ইকবাল, ইমরুল কায়েস, সৌম্য সরকার, সাব্বির রহমান, মুশফিকুর রহিম, মাহমুদ উল্লাহ, সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), মোসাদ্দেক হোসেন, রুবেল হোসেন, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান, মেহেদি হাসান মিরাজ, শুভাশিষ রায় ও তানভীর হায়দার।

সংবাদটি ভালো লাগলে সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

May 2024
S S M T W T F
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  



© All rights reserved © dailychironton.com
Design BY Web Nest BD
ThemesBazar-Jowfhowo