সোমবার, ২০শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ , ১২ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি, ৫ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
বিরল পার্শ্বপ্রতিক্রিয়াঃ তরুণদের মডার্নার টিকা দেবে না ডেনমার্ক-সুইডেন। Reviewed by Momizat on . আন্তর্জাতিকঃ বিরল পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে অল্প বয়সীদেরকে মডার্নার কোভিড-১৯ ভ্যাকসিন দেওয়া বন্ধ করার ঘোষণা দিয়েছে সুইডেন এবং ডেনমার্ক। খবর আলজাজিরা’র। সুইডিশ আন্তর্জাতিকঃ বিরল পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে অল্প বয়সীদেরকে মডার্নার কোভিড-১৯ ভ্যাকসিন দেওয়া বন্ধ করার ঘোষণা দিয়েছে সুইডেন এবং ডেনমার্ক। খবর আলজাজিরা’র। সুইডিশ Rating: 0
You Are Here: Home » আন্তর্জাতিক » বিরল পার্শ্বপ্রতিক্রিয়াঃ তরুণদের মডার্নার টিকা দেবে না ডেনমার্ক-সুইডেন।

বিরল পার্শ্বপ্রতিক্রিয়াঃ তরুণদের মডার্নার টিকা দেবে না ডেনমার্ক-সুইডেন।

আন্তর্জাতিকঃ বিরল পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে অল্প বয়সীদেরকে মডার্নার কোভিড-১৯ ভ্যাকসিন দেওয়া বন্ধ করার ঘোষণা দিয়েছে সুইডেন এবং ডেনমার্ক। খবর আলজাজিরা’র।

সুইডিশ স্বাস্থ্য সংস্থা বুধবার জানিয়েছে, ১৯৯০ সালের পরে যারা জন্মগ্রহণ করেছে তাদেরকে মডার্নার টিকা দেওয়া হবে না। কারণ মডার্নার টিকা নেওয়ার পর পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে অল্পবয়সীদের মধ্যে মায়োকার্ডাইটিস এবং পেরিকার্ডাইটিস বেড়ে যেতে দেখা গেছে, যার ফলে হার্টে প্রদাহ সৃষ্টি হয় বা এর শিরা-উপশিরাগুলোতে রক্ত চলাচলে বাধা তৈরি হয়। যা থেকে হার্টঅ্যাটাকও হতে পারে।

সুইডিশ স্বাস্থ্য সংস্থা বিবৃতিতে জানায়, মডার্নার ভ্যাকসিন স্পাইকভ্যাক্স নেওয়ার পর এই বিরল পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেছে, বিশেষত, দ্বিতীয় ডোজ নেওয়ার পর এই পার্শ্বপ্রতিক্রিয়া বেশি দেখা গেছে। যদিও এতে আক্রান্ত হওয়ার ঝুঁকি বা হার খুব কম।

সুইডেনের প্রধান মহামারী বিশেষজ্ঞ অ্যান্ডার্স টেগনেল বলেন, আমাদের স্বাস্থ্য সংস্থা ‘পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করবে এবং দ্রুত পদক্ষেপ নেবে, যাতে কোভিড-১৯ এর বিরুদ্ধে টিকাদান কর্মসূচী সবসময় সর্বোচ্চ নিরাপদ রাখা যায় এবং একই সংগে এই রোগের বিরুদ্ধে কার্যকর সুরক্ষা দেওয়া যায়।’
ডেনমার্কের স্বাস্থ্য কর্তৃপক্ষও বুধবার জানিয়েছে, ডেনমার্কে ১৮ বছরের কম বয়সীদেরকে আর মডার্নার ভ্যাকসিন দেওয়া হবে না।

ডেনমার্ক জানিয়েছে, চারটি নর্ডিক দেশ থেকে সংগৃহীত তথ্য থেকে দেখা গেছে, মডার্নার টিকা দেওয়ার ফলে হৃদরোগের ঝুঁকি বেড়ে যেতে পারে, যদিও হার্টের প্রদাহ হওয়ার মতো ঘটনা খুব কমই ঘটেছে।

নর্ডিক গবেষণার প্রাথমিক তথ্য মূল্যায়নের জন্য ইউরোপীয় মেডিসিন এজেন্সির (ইএমএ) প্রতিকূল প্রতিক্রিয়া কমিটিতে পাঠানো হয়েছে। এটি বর্তমানে পরীক্ষাধীন আছে।

সুইডেন এবং ডেনমার্ক জানিয়েছে যে, তারা এখন ফাইজার/বায়োএনটেক থেকে কমিরনাটি ভ্যাকসিনের সুপারিশ করেছে।

নরওয়ে ইতিমধ্যেই অপ্রাপ্তবয়স্কদের জন্য কমিরনাটি ভ্যাকসিনের সুপারিশ করেছে। মর্ডানার বিরল পার্শ্বপ্রতিক্রিয়াটি পুরুষদের ক্ষেত্রে বেশি দেখা গেছে।

নরওয়েজিয়ান ইনস্টিটিউট অফ পাবলিক হেলথের সংক্রমণ নিয়ন্ত্রণ প্রধান গিয়ার বুখলম এক বিবৃতিতে জানিয়েছেন, ৩০ বছরের কম বয়সী পুরুষদেরও কমিরনাটি টিকা নেওয়া উচিত।

ফিনল্যান্ডের একজন স্বাস্থ্য কর্মকর্তা জানান, ফিনল্যান্ড এই বিষয়ে বৃহস্পতিবার একটি সিদ্ধান্ত প্রকাশ করবে বলে আশা করা হচ্ছে।

ইএমএ গত মে মাসে কমিরনাটি টিকা ব্যবহারের অনুমোদন দেয়। স্পাইকভ্যাক্স জুলাই মাসে ১২ বছরের বেশি বয়সী শিশুদের জন্য অনুমোদন দেওয়া হয়েছিল।

সুত্রঃ Bvnews24

এ সংবাদটি এ পর্যন্ত 1973 জন পাঠক পড়েছেন

About The Author

Number of Entries : 374

Leave a Comment

সম্পাদক ও প্রকাশক মো: ইকবাল হোসেন
অফিস: ৯ নং সুরমা মার্কেট,৩য় তলা সিলেট।
ইমেইল-dailychironton@gmail.com
ওয়েব-www.dailychironton.com
মোবাইল-০১৭১৬-৯৬৯৯৭৮

© 2015 Powered By dailychironton.Designed by M.A.Malek

Shares
Scroll to top