শুক্রবার, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ , ২০শে রমজান, ১৪৪৫ হিজরি, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
ব্রিটেনে গোপন তথ্য হাতিয়ে নেয়া চক্রের ২৪ জন গ্রেফতার Reviewed by Momizat on . বিশ্বের ১৭টি দেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সমন্বিত এক অভিযানে জেনেসিস মার্কেটের ওয়েবসাইট জব্দ এবং শতাধিক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে। অভিযান শুরু হয় মঙ্গলবা বিশ্বের ১৭টি দেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সমন্বিত এক অভিযানে জেনেসিস মার্কেটের ওয়েবসাইট জব্দ এবং শতাধিক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে। অভিযান শুরু হয় মঙ্গলবা Rating: 0
You Are Here: Home » আন্তর্জাতিক » ব্রিটেনে গোপন তথ্য হাতিয়ে নেয়া চক্রের ২৪ জন গ্রেফতার

ব্রিটেনে গোপন তথ্য হাতিয়ে নেয়া চক্রের ২৪ জন গ্রেফতার

বিশ্বের ১৭টি দেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সমন্বিত এক অভিযানে জেনেসিস মার্কেটের ওয়েবসাইট জব্দ এবং শতাধিক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে। অভিযান শুরু হয় মঙ্গলবার ভোরে। এই অভিযানে নেতৃত্ব দেয় যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআই এবং ডাচ ন্যাশনাল পুলিশ। এ ছাড়া অভিযানে অংশ নেয় ব্রিটেনের ন্যাশনাল ক্রাইম এজেন্সি, অস্ট্রেলিয়ার ফেডারেল পুলিশ এবং ইউরোপের বিভিন্ন দেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। বিশ্বের বিভিন্ন দেশের ২০০ জায়গায় অভিযান চালিয়ে ১২০ জনকে গ্রেপ্তার করা হয়। ব্রিটেনে গ্রেফতার হয়েছেন ২৪ জন। লিংকনশায়ারের গ্রিম্বসবি শহরের একটি বাড়িতে খুব সকালে অভিযান চালান ন্যাশনাল ক্রাইম এজেন্সির কর্মকর্তারা । এখান থেকে ন্যাশনাল ক্রাইম এজেন্সি ৩০ ঊর্ধ্ব বয়সের এক ব্যাক্তিকে গ্রেফতার করে।

জেনেসিস মার্কেট একটি অনলাইন ‘মার্কেটপ্লেস’। তবে এই অনলাইন বাজারের ক্রেতা ও বিক্রেতারা সবাই মূলত অপরাধী। এখানকার বিক্রেতারা সাইবার হামলা চালিয়ে ব্যক্তি ও প্রতিষ্ঠানের গোপন তথ্য হাতিয়ে নেন। আর সেখান থেকে পাসওয়ার্ড, লগইন–সংক্রান্ত তথ্য, আইপি অ্যাড্রেস সহ অন্যান্য তথ্য কিনে নেন অনলাইন প্রতারকেরা। তথ্যের মধ্যে রয়েছে ব্যাঙ্ক একাউনট, পেপাল একাউনট, আমাজন, উবার, নেটফ্লিক্স সহ সাইটের লগইন–সংক্রান্ত তথ্য। এসব তথ্য দিয়ে তাঁরা ভুক্তভোগীর ‘ডিজিটাল ফিঙ্গারপ্রিন্ট’, অর্থাৎ কোন কোন সাইটে তিনি গিয়েছেন, তার পুরো তালিকা তাঁরা পেয়ে যায়। পরে তা ব্যবহার করে নানা অপরাধমূলক কর্মকাণ্ডে।

জেনেসিস মার্কেটের ওয়েবসাইট এখন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নিয়ন্ত্রণে। অনলাইন প্রতারকদের বিরুদ্ধে বৈশ্বিক এ অভিযানের নাম দেওয়া হয়েছে ‘অনলাইন কুকি মনস্টার’। বুধবার জেনেসিসের ওয়েবসাইটে ঢুকে দেখা যায়, আগের কিছু নেই এবং সেখানে লেখা, ‘অনলাইন কুকি মনস্টার,। আরও লেখা আছে এই ওয়েবসাইট জব্দ করা হয়েছে’।

ন্যাশনাল ক্রাইম এজেন্সির ন্যাশনাল ইকোনমিক ক্রাইম সেন্টারের মহাপরিচালক রবার্ট জোনস বলেন, ‘বহু বছর ধরে জেনেসিস সাধারণ মানুষের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিয়েছে। আমরা এখন চাই, অপরাধীরাও যেন ভয় পায়। কারণ এখন আমাদের কাছেও তাঁদের ব্যক্তিগত তথ্য–উপাত্ত রয়েছে।

ন্যাশনাল ক্রাইম এজেন্সি সাধারণ জনগণকে পরামর্শ দিয়েছে, প্রতারণার শিকার হওয়া থেকে বেঁচে থাকতে ফোন ও কমিউতারে নিয়মিত সফটওয়্যার আপডেট করতে। এছাড়া নকল করা কঠিন, এমন পাসওয়ার্ড ব্যবহার করার পাশাপাশি সম্ভব হলে, টু-ফ্যাক্টর ওথেনটিকেশন ব্যবহার করারও পরামর্শ দিয়েছে ন্যাশনাল ক্রাইম এজেন্সি।

About The Author

Number of Entries : 446

Leave a Comment

সম্পাদক ও প্রকাশক মো: ইকবাল হোসেন
অফিস: ৯ নং সুরমা মার্কেট,৩য় তলা সিলেট।
ইমেইল-dailychironton@gmail.com
ওয়েব-www.dailychironton.com
মোবাইল-০১৭১৬-৯৬৯৯৭৮

© 2015 Powered By dailychironton.Designed by M.A.Malek

Scroll to top