রবিবার, ১৯শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ , ২২শে শাবান, ১৪৪৫ হিজরি, ৩রা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
ফ্রান্সে বিএনপির অনুষ্ঠান বয়কট করল বর্তমান কমিটির একাংশ Reviewed by Momizat on . বিশৃঙ্খলা, উত্তেজনা আর কমিটির একাংশের অনুষ্ঠান বয়কটের মধ্য দিয়ে শেষ হল ফ্রান্স বিএনপি শাখার আয়োজনে দলের ৩৭তম প্রতিষ্ঠা বার্ষিকী ও ঈদ পুনর্মিলন অনুষ্ঠান। এ ছাড়াও বিশৃঙ্খলা, উত্তেজনা আর কমিটির একাংশের অনুষ্ঠান বয়কটের মধ্য দিয়ে শেষ হল ফ্রান্স বিএনপি শাখার আয়োজনে দলের ৩৭তম প্রতিষ্ঠা বার্ষিকী ও ঈদ পুনর্মিলন অনুষ্ঠান। এ ছাড়াও Rating: 0
You Are Here: Home » প্রবাস জীবন » ফ্রান্সে বিএনপির অনুষ্ঠান বয়কট করল বর্তমান কমিটির একাংশ

ফ্রান্সে বিএনপির অনুষ্ঠান বয়কট করল বর্তমান কমিটির একাংশ

image_278394.fullবিশৃঙ্খলা, উত্তেজনা আর কমিটির একাংশের অনুষ্ঠান বয়কটের মধ্য দিয়ে শেষ হল ফ্রান্স বিএনপি শাখার আয়োজনে দলের ৩৭তম প্রতিষ্ঠা বার্ষিকী ও ঈদ পুনর্মিলন অনুষ্ঠান। এ ছাড়াও অনুষ্ঠানে ফ্রান্স মহিলা দলের সভানেত্রী মমতাজ আলোকে লাঞ্ছিত করা হয়। অনুষ্ঠানে প্রধান অথিতি হিসাবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মাহিদুর রহমান।
এক বছর আগে ঘোষিত কমিটির এটাই ছিল প্রথম কোন বড় অনুষ্ঠান। কিন্তু বিগত এক বছরে সভাপতি ও সাধারণ সম্পাদকের সমন্নয়হীনতা, দলের গঠনতন্ত্র বিরোধী কার্যক্রম সর্বোপরি দলের হাজার হাজার নেতা-কর্মীকে কারাগারে রেখে সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনের বিরোধিতা করে বর্তমান কার্যকরী কমিটির প্রায় দুই-তৃতীয়াংশ সদস্য গতকালের সমাবেশ বর্জনের ডাক দেয়। এর ফলে দলের প্রতিষ্ঠা বার্ষিকী ও ঈদ পুনর্মিলন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে ফ্রান্স বিএনপির ১৫১ সদস্য বিশিষ্ট কার্যকরী কমিটির মাত্র ২০ থেকে ২৫ জন সদস্য উপস্থিত ছিলেন। বাকি ৮২ জন সদস্য কমিটির উপর অনাস্থা প্রকাশ করে অনুষ্ঠান বয়কট করে।
গতকাল রবিবার প্যারিসের পার্শ্ববর্তী ওভার ভিলার একটি হলে ফ্রান্স বিএনপির উদ্যোগে দলের ৩৭তম প্রতিষ্ঠা বার্ষিকী ও ঈদ পুনর্মিলন উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। ফ্রান্স বিএনপি শাখার সভাপতি সাইফুল ইসলামের সভাপতিত্বে ও সাংগঠনিক সম্পাদক জালাল খানের পরিচালনায় কোরআন তেলাওয়াতের মাধ্যমে বিকাল ৬টায় অনুষ্ঠান শুরু হয়। এ সময় অনুষ্ঠানের প্রধান অতিথি বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মাহিদুর রহমান মঞ্চে উপস্থিত হন। অনুষ্ঠান শুরুর কিছুক্ষণ পরে ইকবাল হেসেনের নেতৃত্বে তৃণমূল বিএনপির প্রায় শতাধিক নেতা-কর্মী হলে প্রবেশ করে। এ সময় সমাবেশস্থলে কিছুটা উত্তেজনা দেখা দেয়। হট্টগোল ও বিশৃঙ্খলার মধ্যেই তারা প্রধান অতিথিকে ফুলের তোড়া দিয়ে অভিনন্দন জানান। এর পর তারা ফ্রান্স বিএনপি নেতৃত্বের প্রতি তাদের অনাস্থা জ্ঞাপন করে অনুষ্ঠানস্থল ত্যাগ করেন। পরে রাস্তায় এসে তারা এক পথ সভায় মিলিত হয়ে বর্তমান কমিটির প্রতি তাদের ক্ষোভ ঝাড়েন এবং কমিটি পুনর্গঠনের দাবি জানান।
এদিকে তৃণমূলের প্রস্থানের পর আবারও অনুষ্ঠান শুরু হলে এক পর্যায়ে বক্তব্য দিতে মাইক্রোফোনের সামনে আসেন ফ্রান্স বিএনপির সহ সভাপতি ও ফ্রান্স মহিলা দলের সভানেত্রী মমতাজ আলো। তার বক্তব্যে সভাপতি ও সাধারণ সম্পাদকের মৃদু সমালোচনার পাশাপাশি ফ্রান্স বিএনপির অচলাবস্থা নিরসনে প্রধান অতিথির দৃষ্টি আকর্ষণ করলে আরেক দফা বিশৃঙ্খলা শুরু হয়। এ সময় কিছু উশৃঙ্খল নেতা-কর্মী মমতাজ আলোকে আক্রমণাত্মক ভাষায় বিশেদ্গার করতে থাকে। এর প্রতিবাদে মহিলা দলের নেত্রী মমতাজ আলো বক্তব্য অসমাপ্ত রেখে সভাস্থল ত্যাগ করেন। এর পর উপস্থিত নেতৃবৃন্দ তাদের বক্তব্য উপস্থাপন করেন। আলোচনা সভা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে অনুষ্ঠান শেষ হয়।
অন্যদিকে একই সময়ে প্যারিসের অন্য একটি হলে ফ্রান্স বিএনপি শাখার কার্যকরী কমিটির বড় একটি অংশ এক জরুরী সভায় মিলিত হয়। তারা বর্তমান সভাপতি ও সাধারণ সম্পাদকের তীব্র সমালোচনা করেন। দলের মধ্যে অনৈক্য ও বিদ্বেষ ছড়িয়ে দেওয়ার জন্য তারা সভাপতি-সাধারণ সম্পাদককে দায়ী করেন। তারা দলের এমন কঠিন সময়ে প্রতিষ্ঠা বার্ষিকীর নামে নাচ গানের অনুষ্ঠান আয়োজনের তীব্র সমালোচনা করেন।
এদিকে দেশে বিএনপি যখন এক কঠিন পরিস্থিতি মোকাবেলা করছে এমন সময় ফ্রান্স বিএনপির আভ্যন্তরীণ বিরোধে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন দলের সাধারণ নেতা-কর্মীরা। বিশেষ করে কিছু দিন পর প্রধানমন্ত্রীর ফ্রান্স সফরকে সামনে রেখে যেখানে বিএনপির ঐক্য জরুরী ছিল, সেখানে নেতৃত্বের এমন অপরিণামদর্শী ভূমিকায়ও তারা হতাশা প্রকাশ করেছেন।

About The Author

Number of Entries : 4058

Leave a Comment

সম্পাদক ও প্রকাশক মো: ইকবাল হোসেন
অফিস: ৯ নং সুরমা মার্কেট,৩য় তলা সিলেট।
ইমেইল-dailychironton@gmail.com
ওয়েব-www.dailychironton.com
মোবাইল-০১৭১৬-৯৬৯৯৭৮

© 2015 Powered By dailychironton.Designed by M.A.Malek

Scroll to top