শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৩:৫০ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি :::
ডেইলি চিরন্তন অনলাইন নিউজ পোর্টালের জন্য সিলেটসহ দেশ বিদেশে প্রতিনিধি নিয়োগ দেওয়া হচ্ছে। আগ্রহীরা ইমেইলে যোগাযোগ করুন
শিরোনাম ::
টিকটক কি বিক্রি হচ্ছে, সিদ্ধান্ত জানাল কর্তৃপক্ষ যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনপন্থি আন্দোলন, বাইডেন কেন চুপ? মে দিবসে ওয়ার্কার্স পার্টি সিলেটের সমাবেশ অনুষ্ঠিত শনিবার মাধ্যমিক, রবিবার খুলছে প্রাথমিক বিদ্যালয় চীন থেকে থ্রেডস ও হোয়াটসঅ্যাপ সরাল অ্যাপল সাবমেরিন বিধ্বংসী ‘স্মার্ট’ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল ভারত মিল্টন সমাদ্দার গ্রেপ্তার খেটে খাওয়া মানুষের ভাগ্য পরিবর্তন করাই আওয়ামী লীগের লক্ষ্য চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর করতে শিক্ষামন্ত্রীর সুপারিশ সিলেটে সুরমা টাওয়ারের ১৩ তলা থেকে পড়ে যুবকের মৃত্যু প্রগতি উচ্চ বিদ্যালয়ের শিক্ষক জীবন কৃষ্ণ দক্ষিন সুরমায় শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত বিশ্বকাপের আগে ভারতের মুখোমুখি বাংলাদেশ নিজের ঘর দিয়েই গণতন্ত্রের মূল্যায়ন হয়, বিদেশ দিয়ে নয়: যুক্তরাষ্ট্রকে ভারত ফেসবুক অ্যাকাউন্ট নিরাপদ রাখার ৫ উপায় ক্ষমতায় যেতে বিদেশি প্রভুদের দাসত্ব করছে বিএনপি: ওবায়দুল কাদের তীব্র গরমে হাসপাতালে বাড়ছে শিশু রোগীর চাপ তীব্র গরমেও ফাটতে পারে ঠোঁট তীব্র তাবদাহে শ্রেণি কার্যক্রম পরিচালনায় নতুন নির্দেশনা দেশ ও জনগণের উন্নয়নে কাজ করুন: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী বাংলাদেশ ইয়ূথ ক্যাডেট ফোরাম যুক্তরাজ্য প্রতিনিধি “শাহ মিনহাজ রহমান” স্বদেশ আগমন উপলক্ষে সংবর্ধনা।
উৎসবের দিন আজ, জেনে নিন সিলেটের কোথায় কী

উৎসবের দিন আজ, জেনে নিন সিলেটের কোথায় কী

indexসিলেট, মঙ্গলবার, ১লা বৈশাখ ১৪২২ :: আবহমান বাংলার হাজার বছরের শাশ্বত মিলন উৎসব পহেলা বৈশাখ আজ। পুরনোকে ভুলে, জীর্ণতাকে ঝেড়ে ফেলে উৎসবে-আনন্দে মাতোয়ারা হওয়ার দিন আজ। ১৪২১-কে বিদায় দিয়ে ১৪২২ সালকে বরণ করতে সিলেটের সর্বত্র উৎসবের আমেজ বিরাজমান। উৎফুল্লচিত্তে বাঙালির প্রাণের এই উৎসবকে ঘিরে সিলেটে আয়োজন করা হয়েছে নানা অনুষ্ঠানের। প্রতিবারের মতো এবারো বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের পক্ষ থেকে থাকছে সাংস্কৃতিক পরিবেশনা। এসব আয়োজন কোথায়, কখন অনুষ্ঠিত হবে, সিলেটভিউ২৪ডটকম’র পাঠকদের জন্য তা তুলে ধরা হচ্ছে।

# সিটি কর্পোরেশন: সিলেট সিটি কর্পোরেশন মঙ্গলবার সকাল ৯টায় বৈশাখকে আমন্ত্রণ জানিয়ে শোভাযাত্রা বের করবে। তারপর চিত্রাঙ্কন প্রতিযোগীতাসহ সিলেটের ক্বিনব্রিজ এলাকায় ৮দিন ব্যপী বৈশাখী মেলার উদ্বোধন হবে।

# চেইজ বিগিনস: নববর্ষে ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে সামাজিক সংগঠন চেইজ বিগিনস। মঙ্গলবার সকাল ১১টায় নগরীর এমসি কলেজের শহীদ মিনারের পাশে সংগঠনের উদ্যোগে অনুষ্ঠিত হবে ‘পরিচ্ছন্ন নগরী গড়ার অঙ্গীকার’ কর্মসূচী। এ আয়োজনে মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে সিলেটের পাঠকপ্রিয় অনলাইন নিউজপেপার ‘সিলেটভিউ২৪ডটকম’।

# জেলা শিল্পকলা একাডেমি: ‘এসো মিলি প্রাণের উৎসবে’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে একশো এক কণ্ঠে বৈশাখকে বরণে জেলা শিল্পকলা একাডেমী আয়োজন করেছে দিনব্যাপী বর্ষবরণ উৎসবের। মঙ্গলবার সকাল সাড়ে ৭টা থেকে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত শিল্পকলা একাডেমী প্রাঙ্গণে চলবে এই বর্ণাঢ্য উৎসবটি। মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন ও ঢাকের বাদ্যের মধ্য দিয়ে মাঙ্গলিক শুভ উদ্বোধন হবে বর্ষবরণ উৎসবের। দিনব্যাপী পরিবেশিত হবে বৈশাখের গান, লোকসংগীত, কাঠিনৃত্য, ঝুমুরনৃত্য, লোকনৃত্য, লাঠি খেলা, একক ও সম্মেলক সংগীত, বৃন্দ আবৃত্তি, জারিগান, ধামাইল, মণিপুরীনৃত্য, আবৃত্তি, বাউলগান এবং চিত্রাংকন প্রতিযোগিতা।

মঙ্গলবার বেলা ১টায় সিলেট জেলা শিল্পকলা একাডেমী ও সিলেট আর্ট এন্ড অটিস্টিক স্কুলের যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হবে চিত্রাংকন প্রতিযোগিতা। সকলের জন্য উন্মুক্ত এ প্রতিযোগিতায় যে কেউ তাৎক্ষণিক রেজিস্ট্রেশনের মাধ্যমে অংশগ্রহণ করতে পারবে।

# উদীচী: বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্টী সিলেট জেলা সংসদ বর্ষবরণ উপলক্ষে ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে। ‘রক্তে আনো লাল/রাত্রির গভীর বৃত্ত থেকে ছিড়ে আনো ফুটন্ত গোলাপ’ এই শ্লোগানকে সামনে রেখে মঙ্গলবার সকালে নগরীর মিরাবাজারস্থ মডেল হাইস্কুল মাঠে বর্ষবরণ উৎসবের উদ্বোধন হবে। এরপর বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা বের করা হবে। উৎসবের দ্বিতীয় পর্ব শুরু হবে বিকেল ৩ টায়। এসময় থাকবে স্বরচিত কবিতা পাঠের আসর। বিকেল সাড়ে ৩টায় নৃত্যানুষ্ঠান, ৪টায় আলোচনা পর্ব, বিকেল ৫টায় উদীচী সিলেটের তৃতীয় প্রজন্মের শিল্পীদের পরিবেশনায় সঙ্গীতানুষ্ঠান।

# শ্র“তি: সাংস্কৃতিক সংগঠন শ্র“তি আয়োজন করেছে ‘শ্র“তি শতকন্ঠে বর্ষবরণ উৎসব-১৪২২ বাংলা’। মঙ্গলবার ব্লু-বার্ড স্কুল এন্ড কলেজের প্রাথমিক ক্যাম্পাসে সকাল ৭টায় দিনব্যাপী এ উৎসব শুরু হবে। সকাল সাড়ে ৭ টায় বিষয় ও বিভাগ ভিত্তিক হাতের লেখা প্রতিযোগিতা, ৮টায় চিত্রাংকন প্রতিযোগিতা, এরপর একে একে মঙ্গল ঢাকে নতুন বছরকে আবাহন, সপ্তসুরে আহ্বান, শতকন্ঠে বর্ষবরণ, শ্র“তি সম্মাননা ১৪২১ বাংলা প্রদান। পরে থাকবে সম্মেলক পরিবেশনা, একক পরিবেশনা। বিকাল ৪টা থেকে থাকছে বাউল মেলা, রাধা রমনের গান।

# আনন্দলোক: রবীন্দ্রসঙ্গীত শিক্ষা প্রতিষ্ঠান আনন্দলোক আয়োজন করছে দিনব্যাপি বর্ষবরণ উৎসব। সকাল ৭টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত আয়োজিত দিনব্যাপি অনুষ্ঠানমালায় থাকছে একক ও সম্মেলক কণ্ঠে সংগীত, আবৃত্তি, নৃত্যসহ নানান অনুষ্ঠানমালা।

# শাবিপ্রবি: শাবিতে নববর্ষ উদযাপন পর্ষদ ১৪২২ আয়োজন করেছে বর্ষবরণ অনুষ্ঠানের। অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে সাড়ে ৯টায় শোভাযাত্রা, সাড়ে ১০টায় অনুষ্ঠান উদ্বোধন এবং ১১টায় সাংস্কৃতিক অনুষ্ঠান। রয়েছে নৃত্য, গান, মুকাভিনয়, ছড়াগান, আবৃত্তি ইত্যাদি।

এছাড়াও বিভিন্ন সাংস্কৃতিক, সামাজিক ও রাজনৈতিক সংগঠন নববর্ষ বরণে বর্ণাঢ্য অনুষ্ঠানমালার আয়োজন করেছে। বিশেষ করে এমসি কলেজ, মদন মোহন কলেজসহ বিভিন্ন প্রাইভেট বিশ্ববিদ্যালয় পহেলা বৈশাখকে বরণে আয়োজন করেছে নানা অনুষ্ঠানের।

সংবাদটি ভালো লাগলে সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

May 2024
S S M T W T F
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  



© All rights reserved © dailychironton.com
Design BY Web Nest BD
ThemesBazar-Jowfhowo